ট্রাভেল-ট্যুরিজম শিল্পে দক্ষ জনশক্তি সৃষ্টিতে অবদান রাখছে “আটাব ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট”

323
আটাব ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট

রুকনুজ্জামানঃ “আটাব ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট (এটিটিআই)” ট্রাভেল এন্ড ট্যুরিজম শিল্পে দক্ষ ও যুগোপযোগী মানব সম্পদ সৃষ্টি ও উন্নয়নের লক্ষ্যমাত্রা নিয়ে  কাজ করে যাচ্ছে।২০০৭ থেকে টিকেটিং এন্ড রিজার্ভেশন  ও জিডিএস সিস্টেম (গ্যালিলিও, আমাডিউস, সেবার) বিষয়ে ৩০০০ জন শিক্ষার্থীদের মধ্যে প্রায়  ২৭০০ জন শিক্ষার্থী এয়ারপোর্ট, এয়ারলাইনস, জিএসএ সেবা, ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটর ইত্যাদি প্রতিষ্ঠানে  দেশে ও বিদেশে বিভিন্ন  পদবিতে কাজ করছেন।

এটিটিআই এর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর আওতাভুক্ত টিকেটিং এন্ড রিজার্ভেশন কোর্সের সকল ব্যাচের সকল শিক্ষার্থীদের শিল্পে সংযুক্তির অংশ হিসেবে ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটরে ইন্টার্নশিপ প্লেসমেন্ট করা হয়ে থাকে। যাতে এই শিক্ষার্থীরা ট্যুরিজমের বিভিন্ন বিষয়ে বাস্তবিক জ্ঞান অর্জন করতে পারে।

BGMEA-SEIP প্রজেক্টের আওতায় চলমান প্রশিক্ষনের তালিকা

পর্যটন শিল্পের সাথে জড়িত খাতগুলি যেমন – হোটেল, মোটেল, রিসোর্ট, এয়ারপোর্ট, এয়ারলাইনস, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, ট্যুর গাইড, শিক্ষা প্রতিষ্ঠান সহ সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে চাকরি প্রাপ্তির সক্ষমতা ও ক্যারিয়ার সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সেমিনার, সভা, কর্মশালা, ট্যুরিজম আড্ডা, ট্যুরিজম ক্লাব, ইন্ডাস্ট্রি ভিজিট, ডেস্টিনেশন ভিজিটি, ফিল্ড সারভে,স্টাডি ট্যুর পরিচালনা, পর্যটন মেলায় অংশগ্রহণ, সেচ্ছাসেবী কাজের সাথে সকল ছাত্র – ছাত্রীদের সম্পৃক্ত করে আসছে ।

ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি, রেস্তোরাঁ, ট্যুর গাইড সেবা, ট্রাভেল কনসালটেন্ট, এয়ারলাইন্স কোম্পানি ও উদ্যোক্তা সৃষ্টি সহ সরকারি ও বেসরকারি খাতে ক্যারিয়ার গড়ার জন্য আটাব ও এটিটিআই এর  পরিচালনা মন্ডলীর দিকনির্দেশনায় এবং দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলীদের প্রচেষ্টায় এটিটিআই শিক্ষার্থীদের পর্যটন শিল্পে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞানের নিশ্চিত করে যুগোপযোগী পদক্ষেপ ও ক্যারিয়ার গঠনে ভূমিকা রাখছেন।

মোঃ সাইফুল্লার রাব্বী, রিসোর্স পারসন এন্ড ট্রেনার-এটিটিআই ও ইন্ডাস্ট্রি এসেসর-বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, তিনি জানান আগামী দিন গুলোতে এই ধারাবাহিকতা অব্যাহত রাখার লক্ষ্যে ট্যুরিজম বিষয়ক নানাবিধ কার্যক্রম ও সামাজিক কর্মকাণ্ডে ছাত্র – ছাত্রীদের সাথে নিয়ে আটাব ও এটিটিআই কাজ করে যাবে।
তিনি আরোও জানান কিভাবে পর্যটন শিল্পের চাহিদা অনুযায়ী দক্ষ লোকবল তৈরি করা যায় সেই জন্য আটাব পক্ষ থেকে ইন্ডাস্ট্রি ভিজিট ও বিভিন্ন গবেষণামূলক কাজ চলমান আছে। এয়ারলাইনস,ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর সেক্টরে আটাব ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট (এটিটিআই) বেশ সুনাম অর্জন করেছে এবং পর্যটন শিল্পের দক্ষ লোকবল তৈরি  করতে এটিটিআই ও  আটাব  কাজ করে যাচ্ছে।
Print Friendly, PDF & Email