দেশে দক্ষ জনশক্তি তৈরির কারিগররাই যখন অবহেলিত !

329
TVET training

তাপসি হোসেন: দক্ষ প্রশিক্ষক ছাড়া কখনই একজন দক্ষ কর্মী বানানো সম্ভব নয়। দেশে কারিগরি দক্ষতা সম্পন্ন জনবল তৈরিতে কাজ করে যাচ্ছে বিদেশী সংস্থার অর্থায়নসহ দেশের অর্থায়নে কিছু প্রজেক্ট।করোনা মহামারিতে বেকার বসে আছে দেশের কারিগরি দক্ষতা সম্পন্ন জনবল তৈরির কাজে নিয়োজিত প্রধান হাতিয়ার প্রশিক্ষকরা। আবার দেখা যায় চাকুরি থাকলেও ঠিক মতো বেতন পাচ্ছে না, কেউ কেউ বেতনের আংশিক পাচ্ছে।

যাদের হাতে দেশে পাবে কারিগরি দক্ষতা সম্পন্ন জনবল, সেখানে এসব দক্ষতা সম্পন্ন জনবল তৈরির প্রথম সারির যোদ্ধাদের এমন অবস্থা মেনে নেয়া দায়..!

প্রশিক্ষক সহ যারা টিভেট সেক্টরে সরাসরি কাজ করছে তারা অবহেলার শিকার হলেও তাদের দিয়ে টাকা আয় করে নিচ্ছে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

কিছু প্রতিষ্ঠান এমনো আছে যে বা যাহার, নিজেদের মুনফা বাড়ানোর জন্য স্বল্পদক্ষ জনবল দিয়ে প্রশিক্ষন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এতে করে প্রশিক্ষনের মান খারাপ হচ্ছে। প্রশিক্ষনার্থীরা প্রশিক্ষন শেষে সাটিফিকেট সহ ভাতা পেলেও প্রয়োজনীয় দক্ষতার অভাবে চাকুরি পাচ্ছে না। কেউ কেউ চাকুরি পেলেও দক্ষতার অভাবে অল্প  সময়ের মধ্যে হারাচ্ছে চাকুরি।

বিভিন্ন সেক্টরের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা ‍পদে সেক্টর সম্পর্কিত দক্ষতা সম্পন্ন জনবল না থাকার কারনে প্রশিক্ষনের উদ্দেশ্য ব্যাহত হওয়ার একটি অন্যতম কারন ।

করোনা মহামারিতে বাংলাদেশের অর্থনীতিতে যেমন বিরূপ প্রভাব পড়েছে, তেমনি বিশ্বের অন্যতম দেশ গুলোতেও। এমন অবস্থায়ও কোন প্রতিষ্ঠাণ বা সংস্থা ভ্রুক্ষেপন করছেনা প্রশিক্ষক সহ প্রশিক্ষণ শংশ্লিষ্ট কোন ব্যক্তিদের।

কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণে সফলতায় দক্ষ প্রশিক্ষক ও প্রশিক্ষণ শংশ্লিষ্ট ব্যক্তিদের প্রথম স্তরে রাখা উচিৎ। উন্নত দেশের দিকে লক্ষ করলে দেখা যায়, দক্ষ জনসম্পদ তৈরির লক্ষে তারা প্রথমেই প্রশিক্ষক ও শিক্ষকদের সুবিধার বা চাহিদার দিকে নজর দেয়। বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি, তাদের নিয়োগ প্রদান করা হয় উন্নয়ণমূলক বিভাগ সহ প্রশিক্ষণ পরিচালনা পরিষদে, যা আমাদের দেশে বিরল ঘটনা।

তবে সম্প্রতি বাংলাদেশেও তা সল্পভাবে পরিলক্ষিত হচ্ছে । যেমন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের পরিচালানাধীন ’এসইআইপি’ প্রজেক্টে কর্মরত প্রশিক্ষদের দক্ষতা বৃদ্ধির জন্য দেশও বিদেশ বিভিন্ন রকম প্রশিক্ষন কার্যক্রম চালিয়ে আসছে।

চলমান…………………

 

Print Friendly, PDF & Email